আয়কর তো দিলেন, পরিষেবা কি পেলেন? / What is the RoI?

কয়দিন আগে দেশের বাজেট পেশ হল। ভালো কি মন্দ হল, এবারের বাজেট, তা নিয়ে তরজায় না গিয়ে, একবার আমরা আলোচনা করতে পারি, ঠিক কতটা ট্যাক্স আমরা দিলাম, আর কি ফেরত পেলাম।

তার আগে বলে নিই, ট্যাক্স আমরা দিই কেনো? সাধারণ ভাষায় কেন্দ্র, রাজ্য, লোকাল গভর্নমেন্টের কাছ থেকে কমন সার্ভিস পাবো বলে। যদি ভারতীয় সংবিধানের ৩০০ ধারা দেখা যায়, তাহলে দেখা যাবে আমাদের দেশের সাংবিধানিক নাম, “ইউনিয়ন অফ ইন্ডিয়া”। গভর্নমেন্ট অফ ইন্ডিয়ার দায়িত্ব ও কর্তব্য, ইউনিয়ন অফ ইন্ডিয়ার মানুষের থেকে সংগৃহীত ট্যাক্স নিয়ে, দেশের প্রতিটি মানুষের জন্যে সমান ভাবে সার্ভিস প্রদান করা। গভর্নমেন্ট আর ইউনিয়নের পার্থক্যটা বরং অন্য একদিন বলা যাবে। আজ কেবলমাত্র ইনকাম ট্যাক্স কত দিচ্ছি, আর কি পাচ্ছি সেই নিয়ে তথ্যবহুল আলোচনা হোক।

কাকে দিচ্ছি, কেন দিচ্ছি, কতটা দিচ্ছি, কে কত ভাগ নেবে, ওসব বাদ দিয়ে, কতটা আয়কর সংগ্রহ হয়েছে একটা পাড়ার থেকে, আর কেন্দ্র, রাজ্য, স্থানীয় সরকারের কাছ থেকে কতটা ফিরে এসেছে, তার একটা হিসেব নেওয়া যাক।

ধরুন তিনটে পাড়া আছে আপনার এরিয়াতে, ক, খ এবং গ। প্রতিটি ওয়ার্ডে ২৫০ টি পরিবার থাকে, এবং প্রতি পরিবারে ৪ জন করে সদস্য এবং পরিবারে একজন উপার্জন করেন।

অর্থাৎ, এক একটি পাড়ায় বসবাস করেন ১০০০ জন আর ৩ টি পাড়া মিলিয়ে ৩০০০।

ক পাড়ায় আর্থিক ভাবে অতি সচ্ছল মানুষেরা থাকেন, আর পরিবারের উপার্জনক্ষম ব্যক্তিরা সবাই বছরে ১৫ লক্ষ টাকা উপার্জন করেন (মাসে ১ লক্ষ ২৫ হাজার)।

খ পাড়ায় সাধারণ মধ্যবিত্ত পরিবারের বাস। তাদের গড় বেতন মাসে ৩০,০০০ টাকা অথবা বাৎসরিক ৩,৬০,০০০ টাকা। প্রসঙ্গত বলে রাখি, এই মুহূর্তে আমাদের কাছে যা তথ্য আছে, তাতে ভারতে একজন নাগরিকের বাৎসরিক গড় আয়, ১,৭৩,০০০ টাকার একটু বেশি (মাসে ১৪,৫০০ টাকার একটু কম)

গ পাড়ায় থাকেন সাধারণ নিম্নবিত্ত মানুষেরা, যাদের বাৎসরিক আয় ৬০,০০০ টাকা অথবা মাসে ৫,০০০ টাকা। যদিও ভারত সরকারের ২০২০ সালের তথ্য অনুযায়ী গ্রামের মানুষের গড় মাসিক খরচ ১,৬০০ টাকা আর শহরের ক্ষেত্রে সেটা ২,৪০০ টাকা।

আমাদের তিনটি পাড়ার ক্ষেত্রে, দেশের সরকারি তথ্য অনুযায়ী, একটাও পাড়া দারিদ্রসীমার নীচে নেই। যাই হোক, এবার হিসেব করি, ক, খ এবং গ পাড়া মিলিয়ে কত আয়কর আদায় হচ্ছে।

প্রথমে আসি ক পাড়ায়, এখানে উপার্জনক্ষম ২৫০ মানুষের সবাই ইনকাম ট্যাক্স দেন। আর ইনকাম ট্যাক্সের ওয়েবসাইট অনুযায়ী এক একজন ইনকাম ট্যাক্স দেন, ২,৬২,৫০০ টাকা। আর হেল্থ আর এডুকেশনাল সেস দেন ১০,৫০০ টাকা করে। অর্থাৎ ২,৭৩,০০০ হাজার টাকা।

অর্থাৎ ক পাড়ার বাসিন্দা দের থেকে মোট ইনকাম ট্যাক্স আদায় হয়, ৬ কোটি ৫৬ লক্ষ ২৫ হাজার টাকা প্রতি বছরে। আর স্বাস্থ্য ও শিক্ষার জন্যে আলাদা করে সেস আদায় হয় প্রতি বছর ২৬ লক্ষ ২৫ হাজার টাকা। তার মানে কেবল ক পাড়া থেকে টোটাল ইনকাম ট্যাক্স পাওয়া যায় ৬ কোটি ৮২ লক্ষ ৫০ হাজার টাকা।

খ পাড়া আর গ পাড়ার বাসিন্দাদের এক্ষেত্রে ইনকাম ট্যাক্স দিতে হয় না। কিন্তু ইনডাইরেক্ট ট্যাক্স তাদেরকেও দিতে হয়, তা গায়ে মাখার সাবান, খাওয়ার তেল, চা, বিস্কুট বা দেশলাই যাই হোক। তাহলে হিসেবে যা বেরোল তাতে, এই তিনটি পাড়ার থেকে মোট ইনকাম ট্যাক্স আদায় হল ৬,৮২,৫০,০০০ টাকা। তিনটে পাড়া নিয়ে মোট জনসংখ্যা ৩০০০। তার মানে ৩,০০০ মানুষের মধ্যে ইনকাম ট্যাক্স দেন ২৫০ জন বা ৮.৩৩% মানুষ। সরকারী তথ্য অনুযায়ী দেশের ৬.৫% মানুষ ইনকাম ট্যাক্স দেন। তবে শুধু পুর এলাকা ধরলে আয়করদাতাদের শতাংশ অনেকটাই বেশি হবে আমাদের বিশ্বাস।

অর্থাৎ অঙ্কের হিসেবে এই তিনটি পাড়ার প্রত্যেক বাসিন্দার পরিষেবার জন্যে বরাদ্দ হওয়া প্রতি বছরে ২২,৭৫০ টাকা। আর প্রতি পরিবারের ক্ষেত্রে সেটা হওয়া উচিৎ ২২,৭৫০*৪ = ৯১,০০০ টাকা আর প্রতি পাড়ার ক্ষেত্রে ২ কোটি ২৭ লক্ষ ৫০ হাজার টাকা। পাঁচ বছরের হিসেব ধরলে সেটা ১১ কোটি ৩৭ লক্ষ ৫০ হাজার। আর তিন পাড়ার ৩,০০০ মানুষের জন্যে হিসেব মত পাঁচ বছরে বরাদ্দ হওয়া উচিত ৩৪ কোটি টাকার বেশি। আর এই টাকা কেবলমাত্র সংগ্রহ করা হয়েছে মাত্র ২৫০ জন আয়করদাতার থেকে।

রোজকার খাওয়ার-দাওয়ার, তেল, সাবান, টুথপেষ্ট, বিড়ি থেকে আসা অন্যান্য ইনডাইরেক্ট ট্যাক্সের কথা বাদ দিলাম আপাতত। শুধুমাত্র ডাইরেক্ট ট্যাক্সের হিসেব করলাম এখানে।

এবার বাড়ির বারান্দায় গিয়ে, নিজের পাড়াটা দেখুন শেষ পাঁচ বছরে ১১ কোটি টাকার কাজ হয়েছে কি আপানার পাড়ায়? তাহলে আপনার দেওয়া ট্যাক্সের টাকা টাকা গেলো কোথায়? উত্তর পেতে টিভি বা খবরের কাগজ খুলুন। দেখবেন প্রধানমন্ত্রীর জন্যে ব্যাক্তিগত প্লেন বা মুখ্যমন্ত্রীর জন্যে ব্যক্তিগত হেলিকপ্টার কেনা হচ্ছে। প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী লেভেলে বললাম, পাড়া লেভেলে বললাম না। কার কি হয়েছে, কে করেছে, আপনারা জানেন সব।

তাই হিসেব করে নিন, ইনকাম ট্যাক্স প্রদানের পর আপনার RoI বা Return on Investment ঠিক কতটা?

কয়েকদিনের মধ্যে বলব এই তিনটে পাড়ার ৩,০০০ মানুষের থেকে ইনডাইরেক্ট ট্যাক্স কতটা আদায় করা হয়, সেই সংখ্যা দেখেও চমকে যাবেন। আপনাদের মাসকাবারীর হিসেব যতো তাড়াতাড়ি আমাদের কমেন্ট করে পাঠাবেন, তাতো তাড়াতাড়ি তার হিসেব পাবেন।